arrow_forward

Flash News

arrow_back

Flash News

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ এবং বিএসপিইউএ এর যৌথ উদ্যোগে  “বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ এবং বিএসপিইউএ এর যৌথ উদ্যোগে “বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

প্রেস রিলিজ

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ এবং বিএসপিইউএ এর যৌথ উদ্যোগে

বঙ্গবন্ধুর শিক্ষা দর্শনশীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

 

তারিখঃ ২৪ আগস্ট ২০২৩

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ এবং বাংলাদেশের বেসরকারি শিক্ষকদের সংগঠন বাংলাদেশ সোসাইটি ফর প্রাইভেট ইউনিভার্সিটি একাডেমিকস (বিএসপিইউএ) এর যৌথ উদ্যোগে আজ ২৩ আগস্ট ২০২৩ বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের ধানমণ্ডিস্থ ক্যাম্পাসে বিকেল ৩টায় অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন, স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ডা: নওজিয়া ইয়াসমিন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ইউজিসির সদস্য অধ্যাপক ড. মোঃ সাজ্জাদ হোসেন। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, পশ্চিমারা আমাদেরকে অনেক কিছু শিখাতে চায় কিন্তু নৈতিক মানদন্ডে আমরা তাদের চেয়ে অনেক এগিয়ে রয়েছি। তিনি আরো বলেন, পশ্চিমাদের থেকে আমাদের গণতন্ত্রের সবক নেওয়ার কোনো দরকার নেই। তার দৃষ্টিতে, পশ্চিমারা গণতন্ত্রের কথা বললেও সেখানে মানবিকতা আজ চরমভাবে অবহেলিত। ‌ তিনি আরো বলেন, আমরা বঙ্গবন্ধুর সোনার বাংলাকে একটি আধুনিক শিক্ষিত ও মানবিক রাষ্ট্রে রূপান্তর করতে চাই। সবশেষে তিনি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের ন্যাশনাল স্টিম (STEAM) অলিম্পিয়াডে যোগদানের আহ্বান জানান। বিশেষ অতিথির বক্তব্যে বিএসপিইউএ এর প্রেসিডেন্ট প্রফেসর ড. ফরিদ এ. সোবহানী বলেন, উচ্চশিক্ষার গুণগত মান উন্নয়নে ১৯৭২ সালের ১৬ই ডিসেম্বর বঙ্গবন্ধু ইউজিসি প্রতিষ্ঠা করেন। তার দৃষ্টিতে, ইউজিসি বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে পুরোপুরি নিয়ন্ত্রণ করলেও আর্থিকভাবে কোনো প্রকার সহায়তা করে না। ‌ তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো ছাত্রছাত্রীদের টিউশন ফি দিয়ে পরিচালিত হয়ে আসছে এবং প্রয়োজনীয় অর্থের অভাবে অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় অবকাঠামোগত উন্নয়নে অনেক পিছিয়ে।  তিনি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো উন্নয়নে সরকারকে বিনাসুদে দীর্ঘমেয়াদী ঋণ প্রদানের আহ্বান জানান। সভাপতির বক্তব্যে অধ্যাপক নওজিয়া বলেন, শুধু আগস্ট মাসেই আলোচনা শুনলে হবে না, আমাদেরকে বঙ্গবন্ধু সম্পর্কে ভালোভাবে জানতে হবে এবং তার আদর্শ বাস্তবায়নের জন্য সারা বছর কাজ করতে হবে।

সভায় মূল আলোচক হিসেবে বক্তব্য রাখেন স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আনোয়ারুল কবির। তিনি বলেন, বঙ্গবন্ধুর অবদান বাঙালি জাতি কোনদিন অস্বীকার করতে পারবে না। ‌ তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর কারণেই বাঙালি জাতি আজও দেশে বিদেশে সমাদ্রিত। সব শেষে তিনি বলেন, বঙ্গবন্ধুর আদর্শের আলোকেই দেশের শিক্ষানীতি, অর্থনীতি ও সমাজনীতি পরিচালিত হওয়া উচিত। ‌

অন্যান্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন অধ্যাপক ড. জাভেদ বারী, নর্থ সাউথ ইউনিভার্সিটি এবং অধ্যাপক ড. জেবউননেছা, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের সেন্টার ফর ইংলিশ ল্যাঙ্গুয়েজের ডিরেক্টর এবং বিএসপিইউএ এর সম্মানিত সদস্য তামান্না মাকসুদ। আলোচনা সভায় স্টেট ইউনিভার্সিটির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. হাসান কাউসার সহ বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, বিএসপিইউএ এর সদস্যসহ এসইউবির শিক্ষক, কর্মকর্তা এবং ছাত্রছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।

News

*** Admission going on for Spring 2024 *** Congratulations! to all the newly enrolled advocates from the State University of Bangladesh ***
cancel arrow_drop_up